Bangla News Paper || Latest breaking News in Bengali

leading bangla newspaper brings to you.

Sunday 15 January 2017

পর্দার আড়াল সরাতেই বেরিয়ে এল লজ্জাবতী গ্রহ!

পর্দার আড়ালে মুখ লুকিয়ে রাখা সেই ‘লজ্জাবতী’!

পর্দার আড়ালে সে নিজেকে লুকিয়ে রেখেছিল পাক্কা ১৮টা বছর! সে মনে করে, পর্দার আড়ালে নিজেকে লুকিয়ে রাখাটাই তার ‘ধর্ম’! সে বড়ই লাজুক!পর্দার আড়ালটা এ বার সরিয়ে দেওয়া গেল সেই লাজুক ‘ধার্মিকে’র!পর্দার আড়ালটা আদতে তার ঘন, লম্বা একটা ছায়া। যে ছায়া দিয়ে ঢেকে রাখা আছে তার কায়া! সেই ঘন আর লম্বা ছায়াই ছেয়ে রয়েছে তার মুখ ঘিরে থাকা গ্যাস আর ধুলোবালির চাকতিতে। প্রায় ৪ হাজার ১০০ কোটি মাইল চওড়া ওই চাকতি বা ‘প্রোটোপ্ল্যানেটারি ডিস্ক’টি ওই সৌরমণ্ডলের নক্ষত্রটি থেকে রয়েছে প্রায় ৯ কোটি ৩০ লক্ষ মাইল দূরে।
২০১৫ ও ২০১৬। কী চেহারায় দেখা গিয়েছে পর্দার আড়ালে থাকা ‘লজ্জাবতী’কে

পর্দার আড়াল সরাতেই দেখা গেল সেই লাজুক ‘ধার্মিকে’র মুখ। আদতে সে একটি ভিন গ্রহ। নাম তার- ‘হাইড্রা’। মহাকাশে হাব্‌ল স্পেস টেলিস্কোপের চোখে শেষমেশ ধরা পড়ল তার মুখ। ১৮ বছরের লাগাতার চেষ্টার পর। আমাদের থেকে ১৯২ আলোকবর্ষ দূরের অন্য একটি সৌরমণ্ডলে। যে সৌরমণ্ডলের ‘সূর্য’ বা নক্ষত্রটির নাম- ‘TW-Hydrae’।


ওজনে যা আমাদের সূর্যের চেয়ে কিছুটা হাল্‌কা। তার বয়সও খুব একটা বেশি নয়। আমাদের সূর্যের বয়স যেখানে ৫০০ কোটি বছর, সেখানে ওই নক্ষত্র- ‘TW-Hydrae’-র বয়স মেরেকেটে ৮০ লক্ষ বছর। আমাদের সূর্যের মতোই ওই নক্ষত্রটিকে পাক মারছে পর্দার আড়ালে নিজেকে লুকিয়ে রাখা ‘লাজুক’ ভিন গ্রহটি। তার ‘সূর্যে’র থেকে ১০ কোটি মাইল দূরের কক্ষপথে। তার মানে, আমাদের সূর্য থেকে যতটা দূরে রয়েছে পৃথিবী, ওই ‘লজ্জাবতী’ ভিন গ্রহটিও তার নক্ষত্র থেকে রয়েছে ততটাই দূরে।

No comments:

Post a Comment